একটু আগে আগে জাতীয় পতাকা সম্পর্কিত ও পতাকার ছবি সম্বলিত দুটি পোস্ট পড়ে এসেছি। পোস্ট দুটি হোল, শেখ নজরুলের আসুন অনড় পায়ে এখনই তাঁকে সালাম জানাই এবং নীরব পথিকের একটি বিজয় নিশান চাই......."। লেখার জন্য দুজনকেই আমার অভিনন্দন।

লেখাগুলোতে ব্যবহৃত জাতীয় পতাকা দুটি দেখে আমার মনে প্রশ্ন জেগেছে, আমরা কতজন জানি আমাদের জাতীয় পতাকার সঠিক রং কি। লেখকদ্বয় আমাকে ভুল বোঝার আগেই আমি বলে নিতে চাই, তাদের প্রতি পূর্ণ সম্মান রেখেই আমি এ পোস্টটি দিচ্ছি। আমি ধরে নিচ্ছি তাদের দুজনের কেউই পোস্টে ব্যবহৃত পতাকার গ্রাফিক্স নিজে তৈরী করেননি, কোথাও হতে সংগ্রহ করেছেন। কিন্তু এটি নিশ্চিত যে কোন না কোন বাংলাদেশী গ্রাফিক্স দুটির স্রষ্টা। উপরে যে পতাকাটি দেখছেন তা নিরব পথিকের পোস্টে ব্যবহৃত পতাকার আলোছায়া দুর করে পাওয়া রং। আর ঠিক নিচের পতাকাটি শেখ নজরুলের ব্যবহৃত প্রাফিক্সের পূনঃসৃষ্টি।





এ দুটি ছাড়াও আমি নিজে আরো ৪ টি পতাকার গ্রাফিক্স তৈরী করেছি, যা নিচে দিয়েছি। উপর থেকে ১, ২, ৩, ৪, ৫, ৬ হিসাবে কোন গ্রাফিক্সটি আপনার কাছে জাতীয় পতাকার রংয়ের সঠিক প্রতিফলন বলে মনে হয় দয়া করে মন্তব্যের ঘরে জানাবেন। মতামতগুলো পেলে আমি একটি উপসংহার টানবো, আমি বিশ্বাস করি সে উপসংহারটি অনেকের কাজে দেবে। আপনাদের সহযোগিতার জন্য আগাম ধন্যবাদ।


নিরব পথিকের গ্রাফিক্সের কাছাকাছি, কিন্তু একই নয়


0 comments:

Post a Comment