বিভিন্ন রকমের সবুজ রং ব্যবহার করে তৈরী জাতীয় পতাকার ৬টি গ্রাফিক্স দেখিয়ে গতকাল জরীপঃ জাতীয় পতাকার রং সঠিক জানেন কি? শিরোনামে একটি জরীপ চালিয়েছিলাম। সহব্লগারদের অনুরোধ করেছিলাম ৬টির মধ্যে যে রংটিকে সঠিক বলে মনে হয়, তা চিহ্নিত করে দিতে। সুখের বিষয় দুএকজন ছাড়া বাকী প্রায় সবাই যে গ্রাফিক্সটির পক্ষে মতামত দিয়েছেন, অর্থাৎ ৬ নম্বর, সেটিই আমাদের জাতীয় পতাকার অনেকটা কাছাকাছি রং। 'কাছাকাছি' এ জন্য বলছি যে, প্রকৃত রং কোনটি তা নিশ্চিত করে বলা এখন আর কারো পক্ষেই সহজ নয়।



রাষ্ট্রপতির সচিবালয় কর্তৃক ২০০৫ সনে সংশোধিত "গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ পতাকা বিধি, ১৯৭২"
-এর 3(I) ধারা মোতাবেক পতাকার জমিন হতে হবে Procion Brilliant Green H-2RS 50 parts per 1000 এবং মাঝখানের বৃত্তটি হতে হবে Procion Brilliant Orange H-2RS 60 parts per 1000 রংয়ের।

কথা হোল এ দুটি রং কি বা কি রকম দেখতে। আগেই বলেছি রংগুলো দেখতে কি রকম নিশ্চিত করে বলা সহজ নয়। তার কারণ এই দুটি রং বিশেষ একধরনের কোল্ড ফ্যাব্রিক ডাই বা কাপড় রঙিন করার রং। ১৯৭২ সনে যখন পতাকা বিধিটি প্রথম প্রণীত হয় তখন পেটেন্ট স্বত্ববলে বিশ্বব্যাপি কেবলমাত্র ICI কম্পানী Procion রংগুলো তৈরী করতো। Brilliant Green H-2RS বা Brilliant Orange H-2RS সেসময় তাদেরই দুটি বাণিজ্যিকভাবে উৎপাদিত শেড (shade) -এর নাম বলে প্রতিয়মান হয়। পরবর্তিতে পেটেন্টের মেয়াদ শেষ হয়ে যাবার পর বহু কম্পানিই Procion বলে পরিচিত ফ্যাব্রিক ডাই-টির উৎপাদন শুরু করে, এবং সবাই বিভিন্ন নামে বিভিন্ন শেড বাজারে ছাড়তে শুরু করে। একসময় দেখা গেল দুটি কম্পানির প্রায় একই নামের রং একটির সাথে আরেকটি মিলছেনা। ইতোমধ্যে যারা কাপড় রং করেন (সুতা, বস্ত্র, ও বুটিক কারখানা) তাদের দক্ষতা বাড়ার ফলে এবং কম্পানিগুলো তাদের উৎপাদন প্রকৃয়া সহজ রাখার জন্য অনেক রংয়ের শেড উৎপাদন বন্ধ করে দেয়। পরিবর্তে তারা শুধু মৌলিক (পদার্থবিদ্যার ভাষায় মৌলিক নয়) কিছু রং উৎপাদন করে ব্যবহারকারীদের বলে দিল কি কি রং কি অনুপাতে মিশ্রণ করলে কি ধরনের শেড পাওয়া যাবে। ফলশ্রুতিতে Procion Brilliant Orange H2R রংটি এখনো কোন কোন উৎপাদকের কাছে পাওয়া গেলেও Procion Brilliant Green H2R রংটি এখন প্রধান প্রধান কম্পানিদের কেউ আর
উৎপাদন করে না।

যদি স্থানীয় বা অখ্যাত কোন প্রতিষ্ঠান একই নামে রংটি উৎপাদন করেও থাকে, তা যে ১৯৭২ সনের ICI Procion Brilliant Green H2R এর মত দেখতে হবে তার কোন নিশ্চয়তা নেই। এখন Procion Brilliant Green রংটি পাবার জন্য ব্রিলিয়ান্ট ইয়েলো () এবং টার্কোয়েজ () রং দুটিকে বিভিন্ন অনুপাতে মিশিয়ে কাপড় রং করে দেখতে হবে কোন অনুপাতের মিশ্রনটির রং ১৯৭২ এর পতাকার কাছাকাছি হয়। বিভিন্ন রকমের কাপড় বা ফ্যাব্রিকের (সুতি, পলিয়েস্টার, টেট্রন, সিল্ক) রং ধারণ করার ক্ষমতাও এক নয়।

পতাকা বিধিতে যে 50/60 parts per 1000 (‰ চিহ্ন দিয়ে প্রকাশ করা হয়) বলা হয়েছে তা হোল প্রতি এক লিটার পানি বা রাসায়নিক দ্রবণে কত গ্রাম রংয়ের গুড়ো যোগ করে কাপড় রঙাবার রং তৈরী করতে হবে তার হিসাব। জটিলতা এখানেও আছে। একই রঙের গুড়ো পানিতে মিশিয়ে আর বিশেষ কোন রাসায়নিক দ্রবণে মিশিয়ে কাপড় রং করলে ভিন্ন ভিন্ন শেড আসতে পারে। মেশানো রংয়ে থিকেনার ব্যবহার করা বা না করার জন্যও শেড ভিন্ন ভিন্ন হতে পারে।

(পরবর্তী পর্বে সমাপ্য)

0 comments:

Post a Comment