(বিশেষ করে আলপিন, সকাল ও জায়দুল ইসলাম-এর আগ্রহে ট্যুটোরিয়ালটি দিলাম, অন্যদেরও কাজে লাগলে আনন্দ পাবো)

ফটোশপে ডিজিটাল জাতীয় পতাকায় দেখিয়েছিলাম কি করে সঠিক মাপের ও রংয়ের একটি জাতীয় পতাকা তৈরী করা যায় ফটোশপে। আজ দেখাবে কি করে তাকে হাওয়ায় দোলা একটি পতাকার রূপ দেয়া যায়।


১। ফটোশপে ডিজিটাল জাতীয় পতাকা-য় তৈরী করা ফাইটি খুলুন। ফাইলটির টাইট্‌ল বারে রাইট মাউজ বাটন চেপে যে মেনুটি পাবেন তা থেকে Duplicate সিলেক্ট করে ফাইলটির একটি ২য় কপি তৈরী করুন।



২। Layer টুলবক্সে Background লেয়ারটির ওপর রাইট মাউজ বাটন চেপে Duplicate Layer সিলেক্ট করে লেয়ারটির একটি ২য় কপি তৈরী করুন, এবং আবার রাইট মাউজ বাটন চেপে Delete Layer এর সাহায্যে Background লেয়ারটি মুছে ফেলুন।




৩। Background copy লেয়ারটিতে থাকা অবস্থায় Edit মেনু থেকে Free Transform (বা Ctrl+T) সিলেক্ট করুন। দেখুন পতাকাটির চারকোনায় ও বাহুর মাঝখানে ৮টি হ্যান্ডল তৈরী হয়েছে। এ অবস্থায় মূল মেনুর ঠিক নিচে W=80, H=80 টাইপ করুন। শিকলের মত দেখতে বাটনটি আগে ক্লিক করে নিলে, একটিতে যা টাইপ করবেন অন্যটিতেও তাই টাইপ হয়ে যাবে।



লক্ষ্য করুন Info তে, ১০০০X৬০০ পতাকাটি এখন ৮০০X৪৮০ সাইজের হয়ে গেছে।



দেখতে আপনার ওয়র্কস্পেসটি নিচের ছবির মত দেখাবে।



৪। একবার Enter চেপে হ্যান্ডলগুলো দুর করুন।

৫। Filter মেনু থেকে Distort -> Wave সিলেক্ট করে পাবেন নিচের উইন্ডোটি। সবুজ চিহ্নিত অপশনগুলি যেভাবে দেখানো আছে সেভাবে সেট করুন। একটু ব্যাখ্যা দেই, Wavelength ২৬৭ হোল পতাকার নুতন দৈর্ঘ্য ৮০০ এর তিনভাগের একভাগ, আর ঢেউয়ের গভীরতা Amplitude ৪০ ধরা হয়েছে পতাকার উপরে নিচে যে খালি জায়গা তার তিন ভাগের একভাগ হিসাবে, অর্থাৎ (৬০০-৪৮০)/৩ =১২০/৩ = ৪০।



৬। Ok চাপুন। পেয়ে গেলেন ঢেউ খেলানো পতাকা।

0 comments:

Post a Comment