শৈশবে লুকোচুরি বা হাইড-অ্যান্ড-সীক খেলেননি এমন মানুষ খুঁজে পাওয়া বোধ করি দুষ্কর হবে, সারা দুনিয়ায়। মানুষ অ্যাডভেঞ্চারের জগতে পা রাখে এই খেলা দিয়ে, তাই বড় হয়েও লুকোচুরির বাসনা তার যায় না। সাম্প্রতিককালে বড়দের জন্য একরকমের লুকোচুরি খেলা চালু হয়েছে, তার সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব।



হাইড-অ্যান্ড-সীক, স্কাউটিং, হাইকিং এবং ট্র্যাকিং - এই চারের মিশ্রণ আসলে খেলাটি। হাইড-অ্যান্ড-সীক যে লুকোচুরি তা সবাই জানেন, স্কাউটিং হোল কোন এক অজানা স্থানে রেকি করার জন্য অন্যদের আগে আগে যাওয়া, হাইকিং হোল ব্যায়াম বা আনন্দের জন্য লম্বা পথ হাটা, আর ট্র্যাকিং হোল অন্য কারো রেখে যাওয়া আলামত বা সূত্র ধরে তাকে অনুসরন করা। এই চার মিলে যে খেলাটির কথা লিখছি, তার নাম জিওক্যাশিং (geocaching)।

খুব সংক্ষেপে যদি বলি, কোন এক অজানা স্থানে কেউ একটি জিনিস বা ক্যাশ (Cache) লুকিয়ে রাখবেন, অন্যরা তা খুজে বের করবেন। ক্যাশটি কি হতে পারে? যে কোন কিছু - আপনার পুরনো কোটের বোতাম, নষ্ট ঘড়ি, নকল মুক্তা, ভাঙা চশমা, কি নয়? মোট কথা জিনিসটি গুরুত্বপূর্ণ নয়, খুঁজে বের করাই আসল কথা। এছাড়া আর কি থাকে ক্যাশ-এ? একটি ছোট নোটবুক আর ছোট পেন্সিল। যারা খুজে পাবেন তারা নোটবুকে দিনক্ষণ সহ মন্তব্য লিখে দিয়ে আসেন। আর এ সব কিছু রাখা হয় ছোট একটি কৌটায়, যাতে রোদ-বৃষ্টিতে ক্যাশটি অক্ষত থাকে।

মজার ব্যাপার হোল এটি একটি ভার্চুয়াল টীম, যারা খেলাটিতে অংশ নেবেন কেউ কাউকে না চিনলেও চলবে। আপনি আপনার মত ক্যাশ লুকাবেন অন্যরা খুজে বের করবেন, অন্যরা যা লুকাবেন আপনি আপনার মত খুজে বের করবেন। এমনও হতে পারে আপনি যে ক্যাশটি এইমাত্র খুঁজে পেলেন, তা লুকনো হয়েছে পাঁচ বছর আগে। তাহলে যোগসূত্রটি কি খেলোয়াড়দের মাঝে? আপনি কি করে জানবেন কোথায় একটি ক্যাশ লুকনো আছে? জবাব, ওয়েবসাইট। http://www.geocaching.com সাইটে একটি ফ্রী অ্যাকাউন্ট খুলে যে কেউ শুরু করে দিতে পারেন মজার এই খেলা। এই ওয়েবসাইটে গেলেই ম্যাপে বা তালিকায় দেখতে পাবেন আপনার আশপাশে কোথায় কোথায় ক্যাশ আছে, কোনগুলো আপনি খুজে পেয়েছেন, আর কোনগুলো পাননি, সাম্প্রতিক ক্যাশ কোনগুলো। যেমন দেখুন আমার বাসস্থানের আশপাশের ক্যাশগুলো-



বাংলাদেশে যে খেলাটি চলে গিয়েছে তার প্রমানও মিলল। দেখুন -





ক্যাশ অনেক রকমের হতে পারে, যেমন -


প্রতিটি ক্যাশের নিখুত জিওগ্রাফিক কোঅর্ডিনেট বা অক্ষাংশ-দ্রাঘিমাংশ দেয়া থাকে। তা দিয়ে ওদের খুজে বের করা হয়। তবে এজন্য আপনার দরকার হতে পারে একটি জিপিএস; কার জিপিএস দিয়ে হবে না, লাগবে একটি ট্র্যাকিং জিপিএস অথবা জিপিএস সহ মোবাইল ফোন যাতে আপনার অবস্থানের অক্ষাংশ-দ্রাঘিমাংশ জানা যায়। তবে শুরুটা গুগল ম্যাপ দিয়েও করা যাবে বলে আমার বিশ্বাস। তাহলে আর দেরী কিসের? শুরু হয়ে যাক জিওক্যাশিং! যেখানেই বেড়াতে যান রেখে আসুন এক-দুটো ক্যাশ! কোন একদিন আমিও খুজে নেব আপনার ছোটবেলায় কেনা মেলার বাঁশিটি।

সবশেষে আমার জিওক্যাশিংয়ের ছবি-


কোথায় খুঁজি!


কাছাকাছি, কাছাকাছি কোথাও ...


ওটাই কি?


পেয়েছি :)


মন্তব্য লিখার পালা.... আপনারাও লিখুন ;)


খুঁজে পেয়েছি বলে GCTE40 ওরফে 'টিকি হাট'-এর হাসি আর ধরে না!

0 comments:

Post a Comment