প্রথম আলো ব্লগে প্রকাশিত ডিসেম্বর ০৫, ২০০৯ 

প্রকৃতি ভালবাসেন যত মানুষ তার অর্ধেক ভালবাসেন সমুদ্র। আমি বাসিনা। সমুদ্র দেখলেই আমার বমি পায় (প্রায়), প্রথমবেলায় বমি করে জাহাজের ডেক ভাসিয়ে দেবার কথা মনে পড়ে। ঢেউ দেখে কবিদের মনের সীমান্তে আছড়ে পড়ে ছন্দের ঊর্মিমালা, আমি দেখতে পাই পদার্থবিজ্ঞানের সূত্র আর গাণিতিক রাশিমালা। সমুদ্র দেখলেই আমার মনে পড়ে যায় অমানুষিক পরিশ্রম করা ফিল্ডওয়র্কের কথা, অসাধারণ সুন্দর প্রজাপতি মাছ দেখলেও আমার মনে ইচ্ছে জাগে তাকে ব্যবচ্ছেদ করে দেখতে সে তৃণ খায় না মাংস খায়। অদ্ভুত নীল আকাশ সাক্ষাৎ সমুদ্রের বুকে নেমে এলে আমার জানা হয়ে যায় এখানে শৈবাল কম, কোন সুন্দর আমি দেখতে পাইনা। আমি সবুজ সমুদ্র দেখতে চাই।



হায় এমনি আমার শিক্ষা! সমুদ্র নিয়ে দুই যুগ পড়ে থেকেও আমি এর রূপ দেখার আগেই বিজ্ঞান দেখে ফেলি।

তবুও সমুদ্রের কাছে বারেবারেই যাই। এবারের দুটি কার্ড দিয়ে আপনাদেরও নিয়ে যেতে চাই তার কাছাকাছি।



0 comments:

Post a Comment