"তারাই সর্বোৎকৃষ্ট মানুষ যারা (সুস্থ অবস্থাতে) প্রায়শ মৃত্যুর কথা স্মরণ করে"
- আল হাদীস

হারিয়ে যাওয়া বন্ধুদের ফিরে পাওয়ার আনন্দের পাশাপাশি ফেসবুকে কতটা কষ্টের উপাদানও আছে নিজের ফেসবুকে একটি ফ্রেন্ড প্রোফাইল চোখে পড়লেই প্রতিবার উপলদ্ধি করি, উপলদ্ধি করি প্রবলভাবে, সমস্ত সত্ত্বা দিয়ে। কেঁপে উঠি এই ভেবে, একদিন আমার প্রোফাইলটিও এরকমই স্থবির পড়ে থাকবে আরেকজনের দেখার জন্য।

প্রোফাইলটি আমার দীর্ঘ ২২ বছরের অকৃপন বন্ধু-বড়ভাই-পৃষ্ঠপোষক দীপক কামালের। তিনি খুলনা বিশ্ববিদ্যালয় ফিশারীজ রিসোর্সেস অ্যান্ড মেরিন টেকনোলজী ডিসিপ্লিনের (বিভাগ) একজন প্রতিষ্ঠাতা শিক্ষক, পরবর্তীতে প্রফেসর ও হেড অভ দ্য ডিপার্টমেন্ট। সুন্দরবনের উপর দীর্ঘ ৬ বছরের গবেষণা ফলাফল সংহত করার প্রকৃয়ায় তিনি গত বেশ কবছর থাইল্যান্ডে ছিলেন। গত বছরের ৪ আগস্ট হঠাৎ তাঁর হৃদক্রিয়া বন্ধ হয়ে গেলে তাঁকে থামাসাত বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে নেয়া হয়, অল্প সময়ের মধ্যে সেখানেই তিনি তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রা-জিউ'ন)।


হঠাৎ হঠাৎই তাঁর প্রোফাইলটি আমার চোখের সামনে চলে এলে ফেসবুককে আমার একটি তীব্র যন্ত্রনার উপকরণ মনে হয়। গত এপ্রিলে তিনি তাঁর ফেবসুকে Thai Fruits নামে একটি ছবির অ্যালবাম তুলেছিলেন। আমার অনেকগুলো মন্তব্যের মাঝে একটি করেছিলাম- Dipu bhai, where is mangostine? তিনি জবাব লিখেছিলেন - Next time I will take Mangostine and other Thai fruits. সে-ই তাঁর সাথে ফেসবুকে আমার শেষ যোগাযোগ। নুতন কোন ফলের ছবি তাঁর আর তোলা হয়নি, আর কোনদিন তোলা হবেও না।

তাঁর সেই ফেসবুক অ্যালবামটির কিছু ছবি এখানে দিচ্ছি তাঁর প্রতি আমার শ্রদ্ধা প্রকাশের মাধ্যম হিসাবে। তিনি বেঁচে থাকলে তাঁর অনুমতি নিতাম, এখন কার কাছে অনুমতি চাইবো? মুসলমান হিসাবে তাঁর আত্মার উদ্দেশ্যে কিছু বলা বা আত্মার কাছে ক্ষমা চাইবার কোনই সুযোগ নেই, আল্লাহর কাছে ক্ষমা চাইছি এই কাজটি করছি বলে। (ক্যাপশানগুলো অসম্পূর্ণ ও কিছু ভুল ছিলো, আমি যতটা পেরেছি ঠিক করে দিলাম)

আপনাদের কাছে অনুরোধ, তাঁর ছবিগুলো দেখে ভালো লাগলে তাঁর জন্য দোয়া করবেন, তাতে তাঁর এই ছবি তোলার কাজটিও যদি ইবাদত বলে গন্য হয়!


জামরুল/গোলাপজাম (লাল ও সবুজ)



আঙ্গুর


কমলা (কেজি ২০ বাথ = ৩৫/৪০ টাকা)



রামবুথান


আপেল


(কোনদিনই নাম জানা হয়নি)


ড্রাগন ফ্রুট



কাঠালের কোয়া


ছোট লিচু



পেয়ারা


আম



ট্যাঞ্জারিন



লংগান


বরই/কূল


হানি ডিউ


বাঙ্গি জাতীয় ফল


চেরি টম্যাটো


খোসা ছাড়ানো আধপাকা নারিকেল


প্রসেস করা পেয়ারা


প্রসেস করা পেয়ারা


কলা

0 comments:

Post a Comment