বাংলা রচনায় প্রায়ই আমাদের অনেক ইংরেজী শব্দ বাংলায় বানান করে দিতে হয় যুৎসই বাংলা প্রতিশব্দের অভাবে বা অন্য কোন কারণে। অনেক ক্ষেত্রেই বানানটি করা সহজ, যেমন call কে 'কল', tough কে 'টাফ'। কিন্তু কখনো কখনো, বানানের সময় বাংলা কোন ধ্বনিটি ব্যবহার করতে হবে তা দ্ব্যর্থহীন মনে হয় না, যেমন America কি 'এমেরিকা', 'অ্যামেরিকা', না 'আমেরিকা'?

এ নিয়ে আগে দুটি পর্ব লিখেছিলাম -
ইংরেজী শব্দের বাংলা বানানঃ এ বনাম আ
ইংরেজী শব্দের বাংলা বানানঃ অ বনাম ও

এবারের পর্বটি শুধুমাত্র ইংরেজী ai এবং শব্দের শেষে a(consonent)e দিয়ে যে উচ্চারন তাকে নিয়ে। কারণ এই দুটি স্বরসমষ্টি অঞ্চলভেদে অনেকটা ভিন্ন ভিন্ন ভাবে উচ্চারিত হয়। এ পর্বে কোন উচ্চারনরীতি দেখাবো না, বাংলায় বহুল প্রচলিত কয়েকটি ইংরেজী শব্দ ও তাদের বাঙলা বানান বিষয়ে আলোচনা দিয়েই শেষ করবো।


নিচের শব্দগুলো দেখুন-
mail, facebook, gate, take, fake, lake, late, hate, bail, nail, rape, mate, made, maid.... এরকম আরো অনেক আছে। এদের উচ্চারনে আঞ্চলিকতাভেদে 'এ' 'এয়্'‌, 'এইয়' 'এই' এবং 'আই' এই ৫ রকমের স্বর ব্যবহার হতে দেখা যায়। যেমন, মেল, মেয়্‌ল, মেইয়ল, মেইল, মাই'ল। বাংলা বানানের ক্ষেত্রে আমরা হয় 'এ' নয়তো 'এই' - এদুটি সচরাচর ব্যবহার করি থাকি, অর্থাৎ, মেল/মেইল। বাংলায় আমরা উচ্চারনগত অতিরিক্ত আড়ম্বরগুলো পরিহার করি, এবং তাই করা উচিত। তুলনামূলকভাবে উত্তর আমেরিকার ইংরেজী উচ্চারণ ও বানানে আড়ম্বর বৃটিশ বা অস্ট্রেলিয়ান ('অস্ট্রাইলিয়ান') ইংরেজীর চেয়ে কম। একজন অস্ট্রেলিয়ান যখন facebook ও train কে ফাইসবুক ও ট্রাইন বলেন আমরা তা একমাত্র সংলাপ ছাড়া আর কোথাও ব্যবহার করবো না।

এখন দেখা যাক উপরের শব্দগুলো 'এ' এবং 'এই' দিয়ে বানান করলে কি দাড়ায়-
১. মেল, ফেসবুক, গেট, টেক, ফেক, লেক, লেট, হেট, বেল, নেল, রেপ, মেট, মেড, মেড
২. মেইল, ফেইসবুক, গেইট, টেইক, ফেইক, লেইক, লেইট, হেইট, বেইল, নেইল, রেইপ, মেইট, মেইড, মেইড

এখন প্রশ্ন কোনটি ব্যবহার করবেন? আমার অভিমত যে কোনটি করতে পারেন, তবে একই রচনায় 'এ' এবং 'এই'-এর দুটোই ব্যবহার করলে তা আমার কাছে সাধু-চলিত মিশ্রনের মতই দুষ্ট মনে হবে। অতএব -

'আমার ই-মেল আইডি দিলাম, ফেইসবুকে অ্যাড করে নাও' বা
'আমার ই-মেইল আইডি দিলাম, ফেসবুকে অ্যাড করে নাও' - দুটোই আমার দৃষ্টিতে পরিহার্য্য,

হয় বলবো-
'আমার ই-মেল আইডি দিলাম, ফেসবুকে অ্যাড করে নাও' বা
'আমার ই-মেইল আইডি দিলাম, ফেইসবুকে অ্যাড করে নাও'।

0 comments:

Post a Comment