দু'তিনটি ইমেল অ্যাকাউন্ট, সাথে চ্যাট আর স্কাইপ, কমপক্ষে ফেসবুক, সময় থাকলে ট্যুইটার-লিংক্‌ড্‌ইন - এ ছাড়া আজকাল আর কারো চলেই না। শ্লথ সময়ে সমস্যা নেই, কিন্তু ব্যস্ত সময়ে নিয়ম করে সবকটিতে সাইন-ইন করা, নুতন কি এলো সব তার ওপর চোখ রাখা কম ঝক্কি নয়। দিন দিন তাই জনপ্রিয় হচ্ছে ইউনিভার্সাল চ্যাট ক্লায়েন্ট নামে পরিচিত এক শ্রেণীর সফটওয়্যার। এদের কাজ হোল আপনার ডেস্কটপে বা সিস্টেম ট্রে-তে বসে থেকে কখন কে মেসেন্জারে সাইন-ইন সাইন-আউট করলো, কখন আপনার নুতন একটি মেল এলো, ট্যুইটারে যাদের ফলো করছেন তারা কখন কি ট্যুইট করলো, ফেসবুকে নুতন কি ঘটলো প্রায় তাৎক্ষণিক আপনাকে জানানো। এবার আপনি গুরুত্ব বুঝে ব্যবস্থা নিন।

যখন অন্য ভালো কিছু ছিলোনা, তখন আমার পছন্দ ছিলো ট্রিলিয়ান (Trillian), এখন পছন্দ ডিগস্‌বি (Digsby)।  নিচের ছবিটি এর প্রধান ইন্টারফেসের। উইন্ডোটি টাস্কবারের মত অটো-হাইড করে রাখাও যায়।

এতে আপনি আপনার যে সব অ্যাকাউন্ট ম্যানেজ করতে পারবেন -

চ্যাট/মেসেণ্জারঃ Yahoo, Google Talk, MSN, ICQ, AIM, Jabber এবং Facebook Chat
ইমেলঃ Hotmail, GMail, Yahoo, AOL এবং যে কোন POP/IMAP মেল (যেমন- অফিসের, শিক্ষা প্রতিষ্ঠানের, আইএসপির দেয়া মেল অ্যাকাউন্ট)
সোশাল নেটওয়র্কঃ Facebook, Twitter, MySpace এবং LinkedIn


কেউ মেসেন্জারে আপনার সাথে চ্যাট করতে চাইলে প্রচলিত চ্যাট ক্লায়েন্টগুলোর মতই একটি চ্যাট উইন্ডো খুলে যাবে, আর ইমেল বা সোশাল নেটওয়র্কিং-এর সব কর্মকান্ড অল্প সময়ের জন্য বেলুন নোটিশ হিসাবে পর্দায় দেখতে পাবেন। স্ক্রীনক্যাপ দেখুন-


চ্যাট উইন্ডো


বেলুন নোটিফিকেশন

বেলুনগুলো মিলিয়ে যাবার পরও মূল ইন্টারফেসের নির্ধারিত অংশে মাউস পয়েন্টার নিয়ে গিয়ে দেখতে পারেন সাম্প্রতিক ফীডগুলো।


 ফেসবুকের সাম্প্রতিক ফীড


ইয়াহু-র সাম্প্রতিক মেল

সবচেয়ে সুবিধা হোল, এখান থেকেই আপনি যে কোন ইমেল মুছে ফেলা, স্প্যাম ফোল্ডারে পাঠানো বা পঠিত হিসাবে চিহ্নিক করতে পারেন। ফেসবুকে স্ট্যাটাস আপডেট, পছন্দ করা বা মন্তব্যও এখান থেকেই করতে পারেন। সবকটি প্রযোজ্য অ্যাকাউন্টে একসাথে স্ট্যাটাস আপডেট করতে পারেন, এরকম খুটিনাটি বেশ কিছু সুবিধা দেয়া আছে। মোদ্দা কথা এরকম একটি সফটওয়্যার আপনাকে সবসময় আপ-টু-ডেট রেখেও অনেক সময় বাঁচিয়ে দিতে পারে।

ভালো কথা, সফটওয়্যারটি স্কিন্যাবল, সাথে দেওয়া অনেকগুলো স্কিনের যে কোনটি ব্যবহার করতে পারেন, আবার নিজে তৈরীও করে নিতে পারেন। আরো ভালো কথা, এটি ফ্রী ও বিজ্ঞাপনমুক্ত।

পাওয়া যাবে তাদের সাইটেই www.digsby.com

0 comments:

Post a Comment