মাছের ফিলে ভাজি

উপকরণঃ
১. চর্বিহীন যে কোন সাদা মাছ, যেমন তেলাপিয়া বা সোলের (কুকুরের জিহ্বা) ফিলে (fillet) - ২০০ গ্রাম
২. সয়াবিন বা যে কোন হালকা উদ্ভিজ্জ তেল – পরিমানমত (কতটুকুতে পরিমানমত হয়, তার উল্লেখ পরে আছে)
৩. লেবুর রস (এক-দেড় টেবিল চামচ, লেবু না থাকলে সাদা ভিনেগার)
৪. হলুদের গুড়া - সামান্য পরিমান
৫. মরিচের গুড়া - ঝালের আন্দাজ বুঝে
৬. আদার রস, রসুনের রস – দুটো মিলে এক/দেড় টেবিল চামচ (রস বের করতে না পারলে পেস্ট বা পাউডার অর্ধেক লেবুর রসে মিশিয়ে নিন)
৭. লবন – আন্দাজমত (আগের পোস্টেই বলেছি, লবনের আন্দাজ না থাকলে রান্না করতে যাবেন না)


প্রণালীঃ
ফ্রজেন ফিলে হলে স্বাভাবিক তাপমাত্রার পানিতে ভিজিয়ে ডিফ্রস্ট করে নিন (মাইক্রোওয়েভে ডিফ্রস্ট করবেন না)। আঙ্গুলের হালকা চাপে ভেতরে শক্ত অনুভব না করলেই বুঝবেন ডিফ্রস্ট হয়ে গেছে। একে একে লেবুর রস ও অন্য উপকরনসহ ভালো করে মিশিয়ে ১০-২০ মিনিট রেখে দিন মেরিনেশানের জন্য।

ভারী প্যানে তেল ঢেলে মাঝারী আঁচে গরম করুন (হালকা প্যানের ঝামেলাটা কী বুঝতে হলে একবার করে দেখুন)। এমন পরিমানে তেল ঢালবেন যেন পুরো প্যানে তেল ছড়িয়ে পড়বার পর ২/৩ মিলিমিটার পুরু হয়। তেল গরম হলে ফিলেগুলো বিছিয়ে দিন গরম তেলে, অল্পক্ষনের মধ্যেই উল্টে দিয়ে দুপাশই সাদাটে ভাজা করে নিন। এরপর আঁচ আরো কমিয়ে লো-মিডিয়ামে নিয়ে আসুন। মেরিনেটের পাত্রে মসলার কোন রিসিডিউ (উচ্ছিষ্ট) থাকলে ব্রাশ বা অন্য কিছু দিয়ে ফিলের উপরের পিঠে গ্লেজ করে দিন।

একটু পর এক কোনা উল্টে দেখুন নিচের দিকের রং বাদামী হয়েছে কিনা। হলে উল্টে দিন, এপিঠও বাদামী করে ভাজুন। আরো মসলা থাকলে এপিঠেও গ্লেজ করে দিতে পারেন, সেক্ষেত্রে এপিঠটি আরেকবার উল্টে দিয়ে কয়েকমুহুর্ত ভাজতে হবে।

দুপিঠই বাদামী করে ভাজা হয়ে গেলে প্যান থেকে তখুনি পরিবেশনের ডিসে নামিয়ে নিন।

সতর্কতাঃ
ফ্রজেন ফিলে খুবই ভঙ্গুর হয়, উল্টাতে গিয়ে ভেঙ্গে যাবার সম্ভাবনা ৫০-৫০। নিজের জন্য হলে সমস্যা নেই, মেহমান বসিয়ে রেখে মাছ ভেঙ্গে ফেললে লজ্জার ব্যাপার হবে। তখন কী করতে হবে, সে নিয়ে সামনের কোন পোস্টে।

পরিবেশনঃ
দেশি বা বিদেশি সালাদের সাথে পরিবেশন করুন (অর্থাৎ খেয়ে ফেলুন)। খিদে বেশি থাকলে এক চামচ ভাত সাথে নিতে পারেন। শুধু ভাত দিয়ে খাবার চিন্তা করলে কী করে শুকনো শুকনো খাবেন সে চিন্তা আপনার, আমার নয়। হালকা মীল হিসাবে এটুকু খাবার যথেষ্ট।

পুরনো পোস্টঃ
ফাঁকিবাজির রান্নাবান্না - ০১

0 comments:

Post a Comment