আজ ৫ই জুন - বিশ্ব পরিবেশ দিবস। জাতিসংঘের পরিবেশ বিষয়ক সংস্থা UNEP এর স্পনসরশীপে ১৯৭৩ সন থেকে সারা বিশ্বে দিনটি পালিত হয়। প্রতিবছর দিবসটির জন্য একটি করে স্লোগান নির্ধারিত হয়। এবছরের স্লোগান - Many Species. One Planet. One Future. জ্ঞানদান আমার উদ্দেশ্য নয়, যারা আরো জানতে চান আজকের পত্রিকায় চোখ রাখলেই অনেক কিছু জানা হয়ে যাবে, অথবা ইন্টারনেটতো আছেই, বিশেষ করে http://www.unep.org/wed/2010/english/ এই সাইটে গিয়ে বিস্তারিত জানতে পারেন এবছরের কর্মকান্ড নিয়ে।

আমি এই পোস্টটি দিচ্ছি আপনাদের সাথে ভালো কিছু ইকোডকুমেন্টারী শেয়ার করার উদ্দেশ্যে। ইকোডকুমেন্টারী হলো সেই শ্রেণীর ডকুমেন্টারী ফিল্ম যেগুলো বিশ্বের পরিবেশ সংক্রান্ত বিষয়াবলী নিয়ে নির্মিত। ২০০৬ সালে নোবেল শান্তিপুরস্কার বিজয়ী সাবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট আল গোরের ফিল্ম An Inconvenient Truth এর সাথে হয়তো অনেকেরই পরিচিতি আছে। তাঁর ছবিটির বিরোধিতা করার জন্য তেল কম্পানীদের অর্থায়নে নির্মিত হয়েছে The Great Global Warming Swindle, আবার এবারের কোপেনহেগেন পরিবেশ সম্মেলনকে সামনে রেখে জনমত তৈরীর জন্য নির্মিত হয়েছে অসাধারণ একটি ছবি The Age of Stupid।


An Inconvenient Truth (2006)
ছবিটি ২টি অস্কারসহ বহু পুরস্কার ও অনেক নমিনেশন লাভ করেছিলো।
ইউটিউবে ট্রেলার দেখুন | টরেন্ট থেকে নামান


The Great Global Warming Swindle (2007)
এই ছবিটি ব্যপক বিরোধিতার মুখে পড়ে, এবং ছবিটিতে মিথ্যাচারের ও প্রচার পলিসি ভঙ্গ করার অভিযোগ ব্রিটেনের একটি ট্রাইবুনালে প্রতিষ্ঠিত হয়েছে।
ইউটিউবে ট্রেলার দেখুন | টরেন্ট থেকে নামান


The Age of Stupid (2009)
ছবিটি ইউকে-তে একটি পুরস্কার লাভ করে, আরো পুরস্কার সামনে পাবার যথেষ্ঠ সম্ভাবনা আছে।
ইউটিউবে ট্রেলার দেখুন | টরেন্ট থেকে নামান

0 comments:

Post a Comment