তোমার-আমার

Written by Sayedur R Chowdhury 0 comments Posted in:


[পদ্যটি আমার ছেলের জন্য একটু আগে লিখেছিলাম। প্রকৃতির ছোঁয়া বঞ্চিত প্রতিটি শিশু-কিশোরকে নিবেদন করলাম।]

একটা সকাল আমার ছিলো
একটা সকাল তোমারো আছে

আমার সকাল দূর্বাঘাসের
সুখের পথ মাড়িয়ে যাবার,
তোমার সকাল বদ্ধখাঁচায়
দুচোখ বেঁধে ছটফটাবার।

একটা দুপুর আমার ছিলো
একটা দুপুর তোমারো আছে

আমার দুপুর না ঘুমুনো
ঘুঘুর ডাকে স্বপ্ন বোনার,
তোমার দুপুর দুদ্দাড় সব
যন্ত্রদানোর শব্দ শোনার।

একটা বিকেল আমার ছিলো
একটা বিকেল তোমারো আছে

আমার বিকেল মাঠের পারে
হলুদ রোদে ছায়া তাড়াবার,
তোমার বিকেল মনকে বেঁধে
কোচিং ক্লাশের পথ মাড়াবার।

একটা সন্ধে আমার ছিলো
একটা সন্ধে তোমারো আছে

আমার সন্ধে পিদিম জ্বেলেই
অন্ধকারকে হটিয়ে দেবার,
তোমার সন্ধে বিজলী জ্বেলেও
মনের কালো সামলে নেবার।

একটা রাত্রি আমার ছিলো
একটা রাত্রি তোমারো আছে

আমার রাত্রি গাঢ় হতেই
ফড়িং ধরার স্বপ্ন দেখার,
তোমার রাত্রি অর্ধেকটাই
ঘুমের ঘোরে পড়া শেখার।

আমার একটা জীবন ছিলো
তোমারো একটা জীবন আছে,
আমার জীবন এইটুকুনি
হঠাৎ করেই পেরিয়ে এলাম,
তোমার জীবন আমারি ছায়া-
বলতে গিয়েও থমকে গেলাম।

0 comments:

Post a Comment